মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
নিউইয়র্কে ৫০০০ ফার্মেসিতে হবে করোনার পরীক্ষা

নিউইয়র্কে ৫০০০ ফার্মেসিতে হবে করোনার পরীক্ষা

অনলাইন ডেস্কঃ  
করোনাভাইরাসের মূল কেন্দ্রবিন্দু হিসেবে এখন পরিচিত আমেরিকার নিউইয়র্ক অঙ্গরাজ্য। দ্রুত ও ব্যাপকভাবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করতে নতুন উদ্যোগ নিচ্ছে এই রাজ্যের সরকার। এত দিন শুধু নির্ধারিত হাসপাতালে করোনা শনাক্তে পরীক্ষা করা হতো। এখন শুধু হাসপাতালে নয়, ফার্মেসিতেও এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের শনাক্তে পরীক্ষা করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।
অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো ২৫ এপ্রিল শনিবার ফার্মেসিতে পরীক্ষার উদ্যোগ নেওয়ার বিষয়টি জানিয়েছেন বলে বিবিসির এক খবরে জানানো হয়।
গভর্নর কুমো বলেন, রাজ্যের প্রায় পাঁচ হাজার ফার্মেসির করোনার পরীক্ষা করার সক্ষমতা রয়েছে। তারাও যদি পরীক্ষা শুরু করে, তাহলে প্রতিদিন ৪০ হাজার পরীক্ষা চালানো যাবে। আমেরিকায় ২৬ এপ্রিল পর্যন্ত প্রায় ৯ লাখ ৪২ হাজার করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, যার মধ্যে শুধু নিউইয়র্কেই রয়েছে ২২ হাজারের বেশি।
গভর্নর কুমো ২৫ এপ্রিল শনিবার ঘোষণা দিয়েছেন, দেহে করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা (অ্যান্টিবডি) তৈরির বিষয়টি পরীক্ষা আরও সম্প্রসারণ করা হচ্ছে। শিগগিরই চারটি হাসপাতালে অ্যান্টিবডি পরীক্ষা শুরু করা হবে। করোনার সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মীদের দিয়ে এই পরীক্ষা শুরু হবে।
গভর্নর বলেন, করোনা পরীক্ষার জন্য ফার্মেসিগুলোকে স্যাম্পল সংগ্রহ করার অনুমতি দেওয়া হবে। ২ কোটি ঘনবসতির এই অঙ্গরাজ্যে করোনাভাইরাস কতটুকু বিস্তার লাভ করেছে, সেটি বের করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।
কুমো বলেন, ‘নরকের ২১ দিন অতিবাহিত হয়েছে, এখন আমরা ফিরে তাকাতে চাই, ২১ দিন আগে আমরা কোথায় ছিলাম। এখন আমরা বাধ্যতামূলকভাবে এবং নিরবচ্ছিন্নভাবে পরীক্ষার ওপর জোর দিতে চাই।’
গভর্নর বলেন, স্বাস্থ্যকর্মী এবং জরুরি সেবা কর্মী যেমন পুলিশ কর্মকর্তা, দমকলবাহিনী, বাসচালক এবং দোকানের কর্মীরা করোনাভাইরাস পরীক্ষা করার সুযোগ পাবে—এমনকি তাদের মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা না গেলেও। এটি শুধু তাদের নিরাপত্তার জন্য নয়, বরং জনগণকে নিরাপদ রাখার জন্য তাদের পরীক্ষা জরুরি।
রাজ্যের গভর্নর বলেন, ‘যেহেতু আমাদের এখন আরও বেশি স্যাম্পল সংগ্রহ করার জায়গা আছে, আরও বেশি পরীক্ষার সক্ষমতা আছে। আমরা পরীক্ষার এসব জায়গা সবার জন্য উন্মুক্ত করতে চাই।’
এর মধ্যে আরেকটি সুসংবাদও দিলেন কুমো। বললেন, হাসপাতালে করোনা আক্রান্ত ব্যক্তির ভর্তি কমতে শুরু করেছে। সংকট যে ধীরে ধীরে প্রশমিত হচ্ছে, এটি তারই লক্ষণ। অবশ্য শনিবার মৃত্যুর সংখ্যা সামান্য বেড়েছে যার সংখ্যা ৪৩৭। চার দিন টানা কমে আসার পর গত শুক্রবার একটু বেড়েছে।

সুত্রঃ প্রথম আলো

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com